Skip to main content

 Did Hari Singh Nalwa ever conquer Afghanistan?


Yes and there is a famous incident of Hari Singh Nalwa with Begum bano.

During the times of Sher-e-Panjab, Maharaja Ranjit Singh, the Sikh Raaj (kingdom) stretched from the Sutlej River to Kabul (in Afghanistan). Raja Ranjit Singh's key general was Sardar Hari Singh Nalwa, who was a Rehatvan (strictly observant) Sikh of the Guru.

Once, when Hari Singh Nalwa had set up camp with his army in Jamrud in Afghanistan, a local Muslim woman called 'Bano' had watched the Sikhs set up camp. She found Hari Singh Nalwa very handsome and attractive, and had the thought that the commander of the Sikhs would be a fine man by which to have a child, hopefully a son.

One day, Bano came to see the General who was sitting in his tent. When his guards told him that he had a local woman who wished to see him, not knowing who this lady was or what she wanted, Hari Singh gave permission for her to enter his tent. Bano said, "I have heard of the Sikhs. You are remarkable people. I have been watching you from a distance. I am not married and have no children, but I desire to have a son who is like you."

Hari Singh, not understanding the motivation or intention of Bano said, "May Waheguru bless you that you may have a son with the qualities of a Sikh." Bano irritably said, "No I want to have a son with you Sardar Ji."

Hari Singh Nalwa replied, "O sister! I am already married. I am sorry I cannot marry you or give you what you want."

Bano's eyes welled up with tears of disappointment. About to leave, she said, "I had heard your Guru Nanak was great and that no one leaves empty handed from Guru Nanak's House, but today I am being turned away without the wish of a son being fulfilled."

Hari Singh Nalwa, a true example of a Sikh of the Guru, replied, "It is true that no one goes empty handed from Guru Nanak's House. I cannot give you a son, but if you desire a son who is like me, then instead if you accept, from now on I will be your son, and I will consider you my mother."

Bano was shocked and overwhelmed by Hari Singh Nalwa's sincerity, high moral character and faith in the Guru. She said, "I had heard that Sikhs of the Guru are great honorable people, but today I have witnessed it with my own eyes".

From that day on Hari Singh Nalwa addressed Begum Bano as "Maa" (Mother) and she addressed Hari Singh as "Putar" (Son).

⍍ਾ⍍⍕ ⍏ੋā¨šਾ⍗⍪ਿ ⍕ਾ ⍕ਿ⍆ ⍚ਿā¨šā¨¨ੁ ā¨šੈ ⍅ੰā¨Ļ⍰ਿ ⍏⍚ੁ ā¨Žੁ⍖ੁ ā¨‰ā¨œā¨˛ਾ ā¨–ā¨¸ā¨Žੈ ā¨Žਾā¨šਿ ā¨¸ā¨Žਾ⍇ ॥āŠ§॥

Naanak sohagan kaa ki-aa chihan hai andar sach mukh ujlaa khasmai maahi samaa-ay. ||1||

O Nanak, what is the character of the happy soul-bride? Within her, is Truth; her face is bright and radiant, and she is absorbed in her Lord and Master. ||1||

Popular posts from this blog

āĻ—ৈāϰিāĻ• āϧ্āĻŦāϜ - āĻ—ুāϰু-āĻļিāώ্āϝ āĻĒāϰāĻŽ্āĻĒāϰা

āϰাāώ্āϟ্āϰীāϝ় āϏ্āĻŦāϝ়ংāϏেāĻŦāĻ• āϏংāϘেāϰ āĻĒ্āϰāϤিāώ্āĻ াāϤা āĻĄāĻ•্āϟāϰ āĻ•েāĻļāĻŦāϰাāĻ“ āĻŦāϞিāϰাāĻŽ āĻšেāĻĄāĻ—েāĻ“āϝ়াāϰ 1925 āϏাāϞে āϰাāώ্āϟ্āϰীāϝ় āϏ্āĻŦāϝ়ংāϏেāĻŦāĻ• āϏāĻ™্āϘ āĻĒ্āϰāϤিāώ্āĻ াāĻ•াāϞে āĻ—ুāϰু āĻšিāϏাāĻŦে āĻ—ৈāϰিāĻ• āĻĒāϤাāĻ•া āĻĒ্āϰāϤিāώ্āĻ া āĻ•āϰেāĻ›িāϞেāύ। āĻāϰ āĻĒিāĻ›āύে āĻŽূāϞ āϧাāϰāĻŖা āĻ›িāϞ āϝে āĻāĻ•āϜāύ āĻŦ্āϝāĻ•্āϤি āĻ…āĻĒāĻŦিāϤ্āϰ āĻšāϤে āĻĒাāϰেāύ āĻ•িāύ্āϤু āϚিāύ্āϤাāϰ āĻĒāĻŦিāϤ্āϰ āĻĒ্āϰāϤীāĻ• āĻ…āĻĒāĻŦিāϤ্āϰ āĻšāϤে āĻĒাāϰে āύা। āĻŦিāĻļ্āĻŦেāϰ āĻŦৃāĻšāϤ্āϤāĻŽ āϏ্āĻŦেāϚ্āĻ›াāϏেāĻŦী āϏংāϏ্āĻĨা āĻāχ āĻ—ৈāϰিāĻ• āĻĒāϤাāĻ•াāĻ•ে āĻ—ুāϰু āϰূāĻĒে āĻ…āĻ­িāĻŦাāĻĻāύ āϜাāύাāϝ়। āĻ‰ā§ŽāϏāĻŦ āĻ“ āφāϚাāϰ-āĻ…āύুāώ্āĻ াāύেāϰ āĻĻেāĻļে āĻ—ুāϰুāϰ āĻ—ুāϰুāϤ্āĻŦ āϏāĻŦāϚেāϝ়ে āĻŦেāĻļি āĻŦāϞে āĻŽāύে āĻ•āϰা āĻšāϝ়। āĻ—ুāϰু āĻļিāώ্āϝেāϰ āĻļāĻ•্āϤিāĻ•ে āϏ্āĻŦীāĻ•ৃāϤি āĻĻেāύ āĻāĻŦং āϤাāĻ•ে āϤাāϰ āĻĒূāϰ্āĻŖ āϏāĻŽ্āĻ­াāĻŦāύা āĻŦিāĻ•াāĻļে āϏāĻšাāϝ়āϤা āĻ•āϰেāύ। āĻ—ুāϰু āĻāĻ•āϜāύ āύāĻļ্āĻŦāϰ āϏāϤ্āϤা āύāύ, āĻŦāϰং āϏāϚেāϤāύ āϚিāύ্āϤাāϰ āĻĒ্āϰāϤিāύিāϧিāϤ্āĻŦ āĻ•āϰেāύ। āϰাāώ্āϟ্āϰীāϝ় āϏ্āĻŦāϝ়ংāϏেāĻŦāĻ• āϏāĻ™্āϘে āĻĒ্āϰāĻĨāĻŽ āĻĨেāĻ•েāχ āĻ—ৈāϰিāĻ• āĻĒāϤাāĻ•াāĻ•ে āĻ—ুāϰু āĻšিāϏেāĻŦে āĻļ্āϰāĻĻ্āϧা āĻ•āϰা āĻšāϝ়। āĻ­াāϰāϤāĻ­ূāĻŽিāϰ āĻĒ্āϰāϤিāϟি āĻ•āĻŖাāϝ় āϚৈāϤāύ্āϝেāϰ āϏ্āĻĒāύ্āĻĻāύ āĻŦিāϰাāϜāĻŽাāύ। āĻ‰ā§ŽāϏāĻŦ, āĻ‰ā§ŽāϏāĻŦ āĻāĻŦং āφāϚাāϰেāϰ āĻĒ্āϰাāĻŖāĻŦāύ্āϤ āϐāϤিāĻš্āϝ āĻāĻ•ে āϜীāĻŦāύ্āϤ āĻ•āϰে āϤোāϞে। āĻ—ুāϰু āĻĒূāϰ্āĻŖিāĻŽা āϤāϤ্āϤ্āĻŦāĻĻāϰ্āĻļী āĻ‹āώিāĻĻেāϰ āĻāχ āϜাāĻ—্āϰāϤ āϜāĻ—āϤেāϰ āĻāĻŽāύāχ āĻāĻ•āϟি āĻĒāĻŦিāϤ্āϰ āĻ‰ā§ŽāϏāĻŦ। āφāĻŽাāĻĻেāϰ āĻāĻ–াāύে 'āĻ…āĻ–āĻŖ্āĻĄ āĻŽāĻŖ্āĻĄāϞāĻ•াāϰāĻŽ āĻŦ্āϝাāĻĒ্āϤāĻŽ্ āϝেāύ āϚāϰাāϚাāϰāĻŽ... āϤāϏ্āĻŽৈ āĻļ্āϰী āĻ—ুāϰুāĻ­ে āύāĻŽঃ' āĻŦāϞে āĻ—ুāϰুāĻ•ে āϚিāϰāύ্āϤāύ āϏāϤ্āϤা āĻšিāϏেāĻŦে āĻĒূāϜা āĻ•āϰা āĻšāϝ়েāĻ›ে। āĻ­াāϰāϤেāϰ āϏāύাāϤāύ āϏংāϏ্āĻ•ৃāϤিāϤে, āĻ—ুāϰ...

āϰাāώ্āϟ্āϰāĻ­āĻ•্āϤ āĻŦীāϰাāĻ™্āĻ—āύা āĻšীāϰা āĻĻে

 đŸŒšđŸ’Ĩ🕉️ āĻĻুāϰ্āύীāϤিāĻŦাāϜāĻĻেāϰ āϏাāĻĨে āĻ•েāĻŽāύ āφāϚāϰāĻŖ āĻ•āϰা āωāϚিāϤ āϤাāϰ āωāĻĻাāĻšāϰāĻŖ āφāĻŽাāĻĻেāϰ āχāϤিāĻšাāϏে āϘāϟে āϝাāĻ“āϝ়া āĻāĻ•āϟি āϘāϟāύা āĻĨেāĻ•ে āϜাāύা āϝাāϝ়। āĻāχ āĻļাāϏ্āϤিāĻ“ āĻ•োāύ āϰাāϜা āĻŦা āϏāϰāĻ•াāϰ āĻĻিāϝ়েāĻ›িāϞ āύা āĻĻিāϝ়ে āĻ›িāϞ āĻļুāϧুāĻŽাāϤ্āϰ āϤাāϰ āĻĒāϰিāĻŦাāϰেāϰ āϏāĻĻāϏ্āϝāϰা। đŸ’ĸ 1311 āĻ–্āϰিāϏ্āϟাāĻŦ্āĻĻে, āφāϞাāωāĻĻ্āĻĻিāύ āĻ–িāϞāϜিāĻ•ে āϜāϞোāϰ āĻĻুāϰ্āĻ—েāϰ āĻ—োāĻĒāύ āĻ•āĻĨা āĻŦāϞাāϰ āϜāύ্āϝ āĻĒুāϰāϏ্āĻ•াāϰ āĻšিāϏাāĻŦে āĻĒাāĻ“āϝ়া āĻ…āϰ্āĻĨ āύিāϝ়ে āĻ­িāĻ•া āĻĻাāĻšিāϝ়া āφāύāύ্āĻĻেāϰ āϏাāĻĨে āĻŦাāĻĄ়ি āĻĢিāϰāĻ›িāϞেāύ।āĻāϤ āϟাāĻ•া āĻāχ āĻĒ্āϰāĻĨāĻŽ āĻĻেāĻ–āϞ। āĻšাঁāϟāϤে āĻšাঁāϟāϤে āĻ­াāĻŦāĻ›িāϞ āϝুāĻĻ্āϧ āĻļেāώ āĻšāϞে āĻāχ āϟাāĻ•া āĻĻিāϝ়ে āĻāĻ•āϟা āĻŦিāϞাāϏāĻŦāĻšুāϞ āĻĒ্āϰাāϏাāĻĻ āϤৈāϰি āĻ•āϰে āφāϰাāĻŽে āĻŦāϏāĻŦাāϏ āĻ•āϰāĻŦে।āĻĒ্āϰাāϏাāĻĻেāϰ āϏাāĻŽāύে āϘোāĻĄ়া āĻŦাঁāϧা āĻĨাāĻ•āĻŦে, āϚাāĻ•āϰ āĻĨাāĻ•āĻŦে।  āϤাāϰ āϏ্āϤ্āϰী āĻšীāϰা āϏ্āĻŦāϰ্āĻŖ āĻ“ āϰৌāĻĒ্āϝ āĻ—āϝ়āύা āĻĻ্āĻŦাāϰা āϏাāϰা āĻļāϰীāϰ āĻĸাāĻ•া āĻĨাāĻ•āĻŦে। āφāϞাāωāĻĻ্āĻĻিāύ āĻ•āϰ্āϤৃāĻ• āϜাāϞোāϰ āĻ•েāϞ্āϞাāϝ় āύিāϝুāĻ•্āϤ āϏুāĻŦেāĻĻাāϰেāϰ āĻĻāϰāĻŦাāϰে āϤিāύি āĻŦāĻĄ় āĻŽāϰ্āϝাāĻĻাāϰ āĻŦিāĻŦেāϚিāϤ āĻšāĻŦেāύ।āĻŦাāĻĄ়িāϤে āĻĒৌঁāĻ›ে āĻŦিāĻĄ়āĻŦিāĻĄ় āĻ•āϰে āĻšেāϏে āϟাāĻ•াāϰ āĻŦাāύ্āĻĄিāϞāϟা āĻŦাāĻĄ়িāϝ়ে āĻĻিāϞেāύ āϏ্āϤ্āϰী āĻšীāϰা āĻĻে'āϰ āĻšাāϤে।  đŸŒšāϏ্āĻŦাāĻŽীāϰ āĻšাāϤে āĻāϤ āϟাāĻ•া āĻāĻŦং āϏ্āĻŦাāĻŽীāϰ āĻŽুāĻ– āĻ“ āĻ…āĻ­িāĻŦ্āϝāĻ•্āϤি āĻĻেāĻ–ে āĻšীāϰাāĻĻে āφāϞাāωāĻĻ্āĻĻিāύ āĻ–িāϞāϜিāϰ āϏৈāύ্āϝāĻĻেāϰ āĻĻিāϞ্āϞি āĻĢিāϰে āϝাāĻ“āϝ়াāϰ āĻ•াāϰāĻŖ āĻŦুāĻāϤে āĻĒেāϰে āϜাāϞোāϰেāϰ āϝুāĻĻ্āϧে āĻšāϤাāĻļ āĻšāϝ়ে āĻšāĻ াā§Ž āϜাāϞোāϰেāϰ āĻĻিāĻ•ে āĻĢিāϰে āϝাāϝ়। āĻšীāϰা āĻĻে āĻŦুāĻāϤে āĻĒেāϰেāĻ›িāϞেāύ āϝে āϤাāϰ āϏ্āĻŦাāĻŽী āĻ­িāĻ•া āĻĻাāĻšিāϝ়া āϤাāϰ ...

āĻ•াāĻļ্āĻŽীāϰ to āĻ•āϞāĻ•াāϤা

#āĻ•াāĻļ্āĻŽীāϰ_To_āĻ•āϞāĻ•াāϤা āĻ­াāϰāϤেāϰ āĻĒ্āϰāĻĨāĻŽ āĻĒ্āϰāϧাāύāĻŽāύ্āϤ্āϰী āϜāĻ“āĻšāϰāϞাāϞ āύেāĻšেāϰুāϰ āĻļাāϏāύāĻ•াāϞে āĻ­াāϰāϤāĻŦাāϏী āϏেāϟাāχ āϜেāύেāĻ›ে, āϝেāϟা āϤাঁāϰ āĻļিāĻ•্āώাāĻŽāύ্āϤ্āϰীāϰা āχāϤিāĻšাāϏ āĻŦāχāϝ়ে āϞিāĻ–িāϝ়ে āĻ—েāĻ›ে.... āϝে āχāϤিāĻšাāϏে āĻ•্āώāĻŽāϤাāϰ āϜোāϰে āĻ…āύ্āϝেāϰ āĻŽা-āĻŦোāύ-āĻŦāωāĻ•ে āĻļāϝ্āϝাāϏāĻ™্āĻ—িāύী āĻ•āϰা āϜাāĻšাāĻ™্āĻ—ীāϰ āĻŦāĻĄ় āĻĒ্āϰেāĻŽিāĻ•, āĻšাāϰেāĻŽে āĻ•āϝ়েāĻ•āĻļ āĻŦāω āĻĨাāĻ•া āĻļাāĻšāϜাāĻšাāύ, āĻĒāϤি āĻĒāϰāĻŽ āĻ—ুāϰু āĻ“ āĻ•াāĻļী āĻŦিāĻļ্āĻŦāύাāĻĨ āϏāĻš āĻļāϤ āĻļāϤ āĻŽāύ্āĻĻিāϰ āϧ্āĻŦংāϏ āĻ•āϰা āĻ”āϰāĻ™্āĻ—āϜেāĻŦ āĻļিāĻ•্āώিāϤ āĻĒāĻŖ্āĻĄিāϤ āĻ“ āωāĻĻাāϰāĻŽāύা..... āϏেāχ āχāϤিāĻšাāϏে āĻ•াāĻļ্āĻŽীāϰ, āύোāϝ়াāĻ–াāϞি āĻ“ āĻ•āϞāĻ•াāϤাāϰ āĻšিāύ্āĻĻু āύিāϧāύ āϝে āϏ্āĻĨাāύ āĻĒাāĻŦে āύা....āϏেāϟা āφāϰ āĻŦāϞাāϰ āĻ…āĻĒেāĻ•্āώা āϰাāĻ–ে āύা....āϤāĻŦে āϏāĻŽāϝ় āĻĒাāϞ্āϟাāϚ্āĻ›ে..... āĻāĻ•āϟা āĻ•াāĻļ্āĻŽীāϰ āĻĢাāχāϞāϏ āĻĻেāĻ–েāχ āĻ—েāϞ āĻ—েāϞ āϰāĻŦ... āφঁāϤāĻ•ে āωāĻ েāĻ›ে āϏেāĻ•ুāϞাāϰ āϏāĻŽাāϜ.... āϏāĻŦে āĻāĻ•āϜāύ āĻĄাāχāϰেāĻ•্āϟāϰ āĻāĻ•āϟু āϏাāĻšāϏ āĻĻেāĻ–াāϤে āĻĒেāϰেāĻ›েāύ...āĻŦাāĻ•ি āĻāĻ–āύāĻ“ āĻ…āύেāĻ• āĻ•িāĻ›ু..... āύোāϝ়াāĻ–াāϞী āĻĢাāχāϞāϏ, āĻ•āϞāĻ•াāϤা āĻĢাāχāϞāϏ, āϏিāϤাāĻ•ুāύ্āĻĄ āĻĢাāχāϞāϏ, āĻ•াāϞāĻļিāϰা āĻĢাāχāϞāϏ, āϚুāĻ•āύāĻ—āϰ āĻĢাāχāϞāϏ, āύাāϚোāϞ āĻĢাāχāϞāϏ, āĻ­ৈāϰāĻŦ āĻŦ্āϰিāϜ āĻĢাāχāϞāϏ, āĻĸাāĻ•া āĻĢাāχāϞāϏ, āϏিāϞেāϟ āĻĢাāχāϞāϏ, āϝāĻļোāϰ āĻĢাāχāϞāϏ...āφāϰāĻ“ āĻ•āϤ āĻĢাāχāϞāϏ āϝে āĻĻিāύেāϰ āφāϞো āĻĻেāĻ–āϤে āϚাāϝ়...āχāϤিāĻšাāϏ āĻŦāχāϝ়েāϰ āĻĒাāϤাāϝ় āφāϏāϤে āϚাāϝ়... āϤা āϞিāĻ–ে āĻļেāώ āĻ•āϰা āϝাāĻŦে āύা..... āĻŦাংāϞাāĻĻেāĻļে āĻ•োāĻĨাāϝ় āĻ•োāĻĨাāϝ় āĻ•ি āĻ•ি āĻšāϝ়েāĻ›িāϞ....āϏেāϟা āĻ›āĻĻ্āĻŽ āϏেāĻ•ুāϰা āĻ›াāĻĄ়া āϏāĻŦাāχ āϜাāύে, āĻŦুāĻāϤে āĻĒাāϰে....āĻ•াāϰāύ āϏ্āĻŦাāϧীāύāϤা āĻĒāϰ্āĻŦ āĻĨেāĻ•ে āφāϜ āĻĒāϰ্āϝāύ্āϤ...