Skip to main content

মন্দিরের উপার্জন ও ব্যায়

বর্তমানে ভারতে সবচেয়ে জনপ্রিয় মন্দিরগুলির মধ্যে একটি হল বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির। এই মন্দির থেকে প্রতি বছর প্রায় 200 কোটি টাকার উপার্জন হয়।

অযোধ্যার রামমন্দির কাশী বিশ্বনাথ মন্দির বা তার চেয়েও বেশি জনপ্রিয়। তাই, এটি থেকে বছরে 500 কোটি টাকা বা তারও বেশি উপার্জন হতে পারে বলে অনুমান করা হচ্ছে।



এখন প্রশ্ন হল, এইসব মন্দির থেকে যে কোটি কোটি টাকা উপার্জন হয়, তা কোথায় খরচ করা হয়? আমি ধরলাম 200 কোটি নয়, 100 কোটি উপার্জন হয়। তবুও সেটা কোথায় ব্যায় করা হয়? হিন্দুদের কাজে নাকি, দেশের উন্নতি, দশের উন্নতিতে?


মন্দিরের উপার্জিত টাকার ব্যবহার 


সঞ্চয়:

সত্যি বলতে, মন্দির থেকে যা উপার্জন হয়, তার বেশিরভাগই হয় ব্যাঙ্কে জমা রাখা হয় অথবা অথবা স্বর্ণ হিসেবে Reserve করা হয় মন্দিরের কোষাগারে।



খরচ :

সাধারণত, মন্দিরের উপার্জনের টাকা নিম্নলিখিত ক্ষেত্রে ব্যয় করা হয়:

  • মন্দির পরিচালনা ও রক্ষণাবেক্ষণ

মন্দির পরিচালনার জন্য যেমন বিদ্যুৎ, জল, পরিচ্ছন্নতা, নিরাপত্তা, কর্মচারীদের বেতন ইত্যাদি খরচ হয়। এছাড়াও, মন্দির ভবন, মূর্তি, অলঙ্কার ইত্যাদির রক্ষণাবেক্ষণের জন্যও অর্থ ব্যয় করা হয়।

  • ধর্মীয় অনুষ্ঠান ও উৎসব

মন্দিরগুলিতে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান ও উৎসব পালন করা হয়। এই অনুষ্ঠান ও উৎসবের জন্য অর্থ ব্যয় করা হয়।

  • ধর্মীয় শিক্ষা ও প্রাত্যহিক লঙ্গর 

কিছু মন্দির ধর্মীয় শিক্ষা ও প্রচার কার্যক্রমের জন্য গুরুকূল আছে। সেসবের পিছনে খরচের পাশাপাশি প্রাত্যহিক প্রসাদ বিতরণের কাজেও বেশ কিছু অর্থ খরচ হয়।

  • সামাজিক কল্যাণমূলক কাজ

অধিকাংশ বড় মন্দিরগুলি সামাজিক কল্যাণমূলক কাজের জন্য অর্থ ব্যয় করে। যেমন, গরীবদের সাহায্য, শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করা, ত্রাণ তহবিল গঠন ইত্যাদি।

কখনো বা বাসস্ট্যান্ড, হাসপাতাল, বাজার নির্মাণ বা শহরের সৌন্দর্যকরনের কাজে খরচ করা হয়। এর ফলে হিন্দুদের টাকা হয়ে যায় জনগণের টাকা। সকলের জন্য সামাজিক উন্নয়ন করতে অনুপ্রাণিত করেন মন্দির বোর্ডে থাকা রাজনেতা বা জনপ্রতিনিধিরা। ফলে, হিন্দুদের উন্নয়ন ব্যহত হয়।


মন্দিরের উপার্জন থেকে কখনো জমি কেনা হয়। কিন্ত এই জমিগুলোর অধিকাংশ পতিত থাকার ফলে কখনো মন্দিরের অধীনস্থ জমি জবরদখল করে নেয় মুসলমানরা বা অন্য কেও। আবার কখনো সরকার মন্দির কর্তৃপক্ষকে অনুরোধ করেন সরকারী কাজে জমি দানের জন্য। ফলে এটাও কোনো কাজে আসে না। নিট ফল 0.


মন্দিরের সঞ্চিত সম্পদ কখনো চোরের নিয়ে যায়, কখনো বা সরকার জোর করে দখল করে নেয়। কখনো মন্দিরের উপর জোর করে মোটা ট্যাক্স চাপানো হয়। যদিও সেটা নির্ভর করে সরকারের উপর। কিন্তু এতেও ব্যহত হয় হিন্দুদের উন্নয়ন। 


কিন্তু, এই সমস্ত মন্দিরের অর্ধেক টাকা যদি যেকোনো একটি বিষয়ের উপর খরচ করা হয় তাহলে সে বিষয়টি ৭০% কমে যাবে। সেটা ধর্মান্তরন হোক বা অন্য কিছু।


ভারতবর্ষের পাঁচটি বড় মন্দিরের টাকা একজোট করে যদি টার্গেট fixed করে হিন্দুদের পিছনে খরচ করতে আরম্ভ করা হয় তাহলে আগামী ২৫ বছরের মধ্যে হিন্দু পৃথিবীর শ্রেষ্ঠ জাতিতে পরিণত হতে পারে।

Popular posts from this blog

বাংলার বারুজীবী বৃত্তান্ত

একসময় পান সুপারি দিয়ে নেমন্তন্ন করার প্রথা ছিল গ্রাম বাংলায়। তারপর ভোজের শেষে মুখুশুদ্ধি হিসেবেও পানের ব্যবহার ছিল তখন ।পান রাঙ্গা ঠোঁট ছিল আজকের সুন্দরীদের লিপস্টিক এর বিকল্প। আর এই পানের চাষ ও বিক্রির সঙ্গে যারা যুক্ত ছিলেন তাদের বলা হতো বারুজীবি বা বারুই। পশ্চিমবঙ্গে হাওড়া ,হুগলি ও বীরভূম জেলার সদর শহর সিউড়িতে রয়েছে বারুইপাড়া ।এছাড়া দুই মেদনীপুর সহ অন্যান্য জেলাতেও কমবেশি এই সম্প্রদায়ের লোক বাস করে। একেবারে নিরীহ শান্ত সৌম্য ভীতু প্রকৃতির সম্প্রদায় ।তবে শৈল্পিক চিন্তাধারা বিশেষভাবে ফুটে ওঠে এই সম্প্রদায়ের। উৎপত্তি - বারুজিবী জাতির উৎপত্তি সম্পর্কে একটি প্রচলিত লোককথা রয়েছে ।সেখানে বলা হয়েছে এক শিব ভক্ত ব্রাহ্মণ ছিলেন ।তিনি প্রতিদিন শিব পূজা করতেন। কিন্তু, তার আরো অনেক কাজ ছিল ।যেমন যেমন পান চাষ, কাপড়বোনা প্রভৃতি।ব্রাহ্মণের বেশিরভাগ সময় চলে যেত ওই কাজে।তারপর কোন এক সময় পেলে শিবের মাথায় দুই একটি ফুল ছুঁড়ে কর্তব্য সারতেন। এসব দেখে শিব ঠাকুর তাকে আন্তরিকভাবে শুধুমাত্র তার পূজা করতে বললেন। এবং আরো জানিয়ে দিলেন তা করলে তার কোন অভাব থাকবে না। কিন্তু, ব্রাহ্মণ সে ...

বিবাহ

বাঙ্গালি ব্রাহ্মণ সমাজে পাঁচটি শাখা রয়েছে — রাঢ়ী, বারেন্দ্র, বৈদিক, সপ্তশতী ও মধ্যশ্রেণী।  বাঙ্গালি কায়স্থ সমাজে রয়েছে চারটি শাখা — উত্তর রাঢ়ী, দক্ষিণ রাঢ়ী, বারেন্দ্র ও বঙ্গজ। এই সকল বর্ণ এবং তাদের শাখা ও উপশাখাগুলির মধ্যে বিবাহ প্রথায় দুটি বিভাগ দেখা যায় — বৈদিক ও লৌকিক।  লৌকিক প্রথাগুলি মেয়েলি আচার। এই কারণে এগুলি ‘স্ত্রী আচার’ নামে পরিচিত। বৈদিক আচারে সাম, যজুঃ ও ঋক্ বেদত্রয়ের অনুসরণকারী ব্রাহ্মণদের মধ্যে বিবাহ প্রথায় আবার সামান্য পার্থক্য দেখা যায়। হিন্দু বিবাহের বৈদিক আচারগুলির মধ্যে অপরিহার্য হল কুশণ্ডিকা, লাজহোম (লাজ বা খই দিয়ে যজ্ঞানুষ্ঠান), সপ্তপদী গমন, পাণিগ্রহণ (কন্যার পাণি অর্থাৎ হস্ত গ্রহণ), ধৃতিহোম (ধারণ করার অর্থাৎ কন্যাকে ধরে রাখার যজ্ঞ) ও চতুর্থী হোম। এছাড়া পালিত হয় অরুন্ধতী নক্ষত্র দর্শন, ধ্রুব নক্ষত্র দর্শন, শিলারোহণ ইত্যাদি কয়েকটি বৈদিক প্রথাও। বৈদিক প্রথাগুলি বিধিবদ্ধ শাস্ত্রীয় প্রথা ও বিবাহের মূল অঙ্গ। বাঙালি হিন্দু বিবাহের লৌকিক আচার বহুবিধ। এই প্রথাগুলি বর্ণ, শাখা, উপশাখা এবং অঞ্চল ভেদে ভিন্ন ভিন্ন প্রকারের হয়।  "বিবাহ”  শব্দ...
লাদাখে হিন্দুদের অস্তিত্ব শেষ হয়ে গেছে কাশ্মীরে হিন্দুদের অস্তিত্ব শেষ হয়ে গেছে মণিপুরে হিন্দুদের অস্তিত্ব শেষ হয়ে গেছে মেঘালয়ে হিন্দুদের অস্তিত্ব শেষ হয়ে গেছে নাগাল্যান্ডে হিন্দুদের অস্তিত্ব শেষ হয়ে গেছে মিজোরামে হিন্দুদের অস্তিত্ব শেষ হয়ে গেছে লাক্ষাদ্বীপে হিন্দুদের অস্তিত্ব শেষ হয়ে গেছে অরুণাচলে হিন্দুদের অস্তিত্ব শেষ হয়ে গেছে ভারতবর্ষের মোট 9 রাজ্যে হিন্দুদের অস্তিত্ব ক্ষীণ 200 জেলা থেকে সংখ্যালঘু হিন্দুরা পলায়মান এরপরেও এরা হিন্দুরাষ্ট্রের সুখস্বপ্নে বিভোর! এরপরেও বাতেলাবাজদের বাতেলা বন্ধ হয় না!  এরপরেও বলবে, হিন্দুদের অস্তিত্ব নাকি ধ্বংস হবে না!