Skip to main content

শহীদ নয় বলিদানী বলুন |

একদিন Major General G.D. Bakshi চিৎকার করে বলছিলেন,


"शहीद नहीं साहब, बोलिदनी बोलिये।

शहीद और बोलीदानी में ज़मीन आसमान की फरक है"।



কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক 2016 সালের ডিসেম্বরে লোকসভাকে জানিয়েছিল যে ভারতীয় সেনা, পুলিশ এবং কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর বলিদানী সেনাদের জন্য ইংরেজিতে Martyar এবং হিন্দি বা উর্দুতে শহীদ শব্দটি ব্যবহার করা যাবে না।


ভারতীয় সেনাবাহিনীতে কোনও শহীদ নেই, যারা রয়েছেন তারা বীর, তারি দেশের জন্য প্রাণ দেয়। দেশের ঐক্য ও অখণ্ডতার জন্য সর্বস্ব উৎসর্গ করা সেনাকর্মী ও জওয়ানদের আর শহীদ হিসেবে লেখা হবে না।ভারতীয় সেনাবাহিনী তাদের ত্যাগী, বলিদানী বীর, বীর যোদ্ধা, প্রয়াত বীর, (बलिदानी, वीर, वीरगति को प्राप्त वीर, वीर योद्धा, दिवंगत नायक) প্রভৃতি বিশেষ্য দিয়ে সম্বোধন করার পরামর্শ দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে সামরিক প্রশাসন তাদের সকল ইউনিটকে প্রয়োজনীয় সার্কুলারও জারি করেছে। 


তাদের কথা অনুসারে, সেনা, পুলিশ এবং কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর শব্দভাণ্ডারে কোথাও শহীদ শব্দটি নেই। যারা আত্মাহুতি দিচ্ছেন তাদের জন্য শহীদ শব্দটি ব্যবহার হত না। তাবুও, 1990 সাল থেকে, এই শব্দটি সন্ত্রাসবাদী এবং নকশাল সহ বিভিন্ন দেশবিরোধীদের বিরুদ্ধে আত্মত্যাগ করা সৈনিক এবং অফিসারদের জন্য ব্যবহার করা হচ্ছে। এখন এই শব্দটি পাকিস্তান ও চীনের সাথে যুদ্ধে শহীদ হওয়া সৈন্যদের জন্য ব্যবহার করা হচ্ছে। শহীদ সৈনিকদের জন্য ইংরেজিতে Martyar ও শহীদ লেখা নিয়ে প্রতিনিয়ত প্রশ্ন উঠছে।


এই বিষয়ে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক 2016 সালের ডিসেম্বরে লোকসভাকে জানিয়েছিল যে ভারতীয় সেনা, পুলিশ এবং কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর শহীদদের জন্য ইংরেজিতে মার্টার এবং হিন্দি বা উর্দুতে শহীদ শব্দটি ব্যবহার করা যাবে না।



এ প্রসঙ্গে জম্মু ও কাশ্মীরে নিযুক্ত একজন সিনিয়র সেনা কর্মকর্তা বলেছেন যে প্রতিরক্ষা মন্ত্রক শহীদ সৈন্য এবং অফিসারদের জন্য শহীদ শব্দটি ব্যবহার করার জন্য কোনও বিজ্ঞপ্তি জারি করেনি। শব্দটি 1990 এর দশক থেকে বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে। আমরা এর জন্য সর্বোচ্চ বলিদান, বীরত্ব এর মতো শব্দ ব্যবহার করে আসছি।



যারা জাতির জন্য নয়, ধর্মের জন্য লড়াই করে তাদের শহীদ বলা হয়:  জম্মুর বিশিষ্ট চিন্তাবিদ অধ্যাপক ড. হারিওমের মতে, শহীদ শব্দটি সাধারণত মুসলমান ধর্মযোদ্ধাদের জন্য এবং Martyar শব্দটি খ্রিস্টানদের মধ্যে ক্রুসেডে নিহত যোদ্ধাদের জন্য ব্যবহৃত হয়। ইসলামে জিহাদের জন্য নিহতদের জন্য শহীদ শব্দটি ব্যবহার করা হয়েছে। তিনি বলেন, আজও ইসলামের নামে বিশ্বে ত্রাস সৃষ্টিকারী উপাদান ও সন্ত্রাসীরা বন্ধুর মৃত্যুর পরও তাকে শহীদ বলে। মাতৃভূমিকে রক্ষা করতে যারা সর্বস্ব উৎসর্গ করেন, যারা তাদের মানুষের জীবন বাঁচাতে আত্মত্যাগ করেন তারাই ত্যাগী ও বীর। কাশ্মীর বিষয়ক বিশেষজ্ঞ ডঃ অজয় ​​চুরুঙ্গু বলেছেন যে আমাদের শব্দভাণ্ডারে এমন কিছু শব্দ অন্তর্ভুক্ত করা হয়েছে যার মূল অর্থ সম্পূর্ণরূপে ইসলামী সভ্যতা বৃদ্ধি করা। শহীদও এমন একটি শব্দ। আমাদের সেনাবাহিনী অসাম্প্রদায়িক এবং মাতৃভূমিকে রক্ষার জন্য সেখানে আছে, কোনো ধর্ম বা আদর্শ রক্ষার জন্য নয়।





Popular posts from this blog

খাদ্যের আমিষ-নিরামিষ🌰 🧄

  আণবিক জীববিজ্ঞানের  দৃষ্টিকোণ থেকে আমিষ বা প্রোটিন হল পেপটাইড বন্ধনসমূহ দ্বারা পরস্পর সংযুক্ত অ্যামিনো অ্যাসিডের  পলিমার  শৃঙ্খল। মানব পরিপাকের সময় পাকস্থলীতে  হাইড্রোক্লোরিক অ্যাসিড   ও   প্রোটিয়েজ   নামক   উৎসেচকের  ক্রিয়ার ফলে আমিষ অণুগুলো ভেঙে অনেকগুলো ক্ষুদ্রতর  পলিপেপটাইড শৃঙ্খলে  পরিণত হয়। মানবদেহ অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিডগুলো  জৈবসংশ্লেষ  করতে পারে না, তাই খাদ্য হিসেবে গৃহীত আমিষে অবস্থিত এই অ্যামিনো অ্যাসিডগুলো  শোষণ  হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমিষ মানবদেহের জন্য অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদান। এটি দেহকলার গাঠনিক উপাদানগুলোর একটি এবং জ্বালানির উৎস হিসেবেও কাজ করতে পারে। জ্বালানি হিসেবে আমিষ শর্করার সমপরিমাণ শক্তি ঘনত্ব প্রদান করে: প্রতি গ্রামে ৪ কিলোক্যালরি (১৭ কিলোজুল)। এর বিপরীতে স্নেহপদার্থ বা চর্বি প্রতি গ্রামে ৯ কিলোক্যালরি বা ৩৭ কিলোজুল শক্তি প্রদান করে। পুষ্টিগত দৃষ্টিকোণ থেকে আমিষের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক ও সংজ্ঞাসূ...

Dashavatar : 10 Avatars of Bhagwan Vishnu!

1. Matsya Avatar 2. Kurma Avatar 3. Varaha Avatar 4. Narasimha Avatar 5. Vamana Avatar 6. Parashurama Avatar 7. Shree Ram Avatar 8. Shri Krishna Avatar 9. Balarama Avatar 10. Kalki Avatar

বলি প্রসঙ্গে আমার মতামত

ছাগ বলি দেখলে যদি আপনার মনে হয় এর চেয়ে চালকুমড়ো বা আখ বলি দেওয়া better, তাহলে বলতে হয় আপনার জীবন আর মৃত্যুর sence নেই। কেন ছাগলের মৃত্যুটাই মৃত্যু? চালকুমড়ো বা আঁখের মৃত্যুটা মৃত্যু নয় কেন? আপনার যদি জীবন আর মৃত্যুর সম্বন্ধ প্রকৃত জ্ঞান থাকতো তাহলে তিনটি ক্ষেত্রেই আপনি সমান দুঃখ পেতেন। কিন্ত আপনার মনে হয় ছাগল বলি দেওয়ার চেয়ে চালকুমড়ো বা আখ বলি দেওয়া better।  আপনার এই প্রকৃতি দেখে বলতে হয়, জীবন বাঁচানো আপনার উদ্দেশ্য নয়, বরং আপনি রক্তকে ভয় পান, অস্ত্র কে ভয় পান। আপনার বাস্তবিক বোধ থাকলে আপনি অস্ত্রের আঘাতে চালকুমড়ো বা আঁখের এবং ছাগ তিনটি বলির ই বিরোধীতা করতেন। কারণ তিনটির প্রকৃতিই একই রকম, এই তিনটে থেকেই অনেক নতুন প্রাণের জন্ম হতে পারতো। তাই তিনটির হত্যাই একই রকম ক্ষতি করে। কিন্ত, শুধুমাত্র ছাগ বলি দেখলে যদি আপনার মনে হয় এটি মানুষের হিংস্র পাশবিক প্রবৃত্তি। তাহলে প্রশ্ন করতে হয়, আমরা কি সত্যিই অহিংস?  আমাদের মায়েরা প্রতিদিন জ্যান্ত মাছগুলো দুহাতে ধরে বঁটিতে ঘচাং করে একবারে জ্যান্তই কেটে ফেলেন। শহরের মাছ-মাংস বিক্রেতারাও একইভাবে কাটেন। তখন কি সেটা নৃশংসতা নয়? ক...